কাবেরীর জল উপচে পরায়, সতর্কতা জারি তামিলনাড়ুতে

খবর এইসময়, ওয়েব ডেস্কঃ নতুন করে ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে কেরলে। বন্যায় সেখানে মৃতের সংখ্যা ৩৯ ছাড়িয়েছে। পরিস্থিতি আরও সংকটজনক হচ্ছে। উদ্ধারকাজ শুরু করলেও বহু এলাকায় এখনও পৌঁছতে পারেননি সেনাবাহিনী ।এখনও পর্যন্ত ৩৫৯ জনকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। কাবেরী নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইছে। ইতিমধ্যে তামিলনাড়ুর নয় জেলায় বন্যার সতর্কতা জারি করা হয়েছে।

মেট্টু জলাধার থেকে ১.‌৩৫ লক্ষ কিউসেক জল ছাড়া হয়েছে। তাতে পরিস্থিতি আরও ঘোরালো হয়ে গিয়েছে।

গতকালই কেরলের বন্যাপরিস্থিতি ঘুরে দেখেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। মুখ্যমন্ত্রী পিনারায় বিজয়ন জানিয়েছেন এই বিধ্বংসী বন্যায় প্রায় ৮,৩১৬ কোটি টাকা ক্ষতি হয়েছে রাজ্যের। পরিস্থিতি খতিয়ে দেখে কেন্দ্রের তরফে ১০০ কোটি টাকা আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। আগামী ৮৪ ঘণ্টায় কেরলে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

৩০২টি ত্রাণ শিবিরে ৩১,০৭৫ জন আশ্রয় নিয়েছেন। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ইড্ডুকি, কোঝিকোড়ে, মালাপ্পুরম, কুন্নুর, ওয়েল্যান্ড। প্রায় ২০,০০০ বাড়ি ভেঙে গিয়েছে। ১০,০০০ রাস্তা একেবারে নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। অনেক জায়গার সঙ্গেই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে প্রধান শহরের।১৯২৪ সালের পরে এই ভয়াবহ বন্যা পরিস্থিতি দেখেনি কেরল। ২৭টি জলাধারের জল বিপদসীমার উপরে চলে গিয়েছে এমন পরিস্থিতি সত্যিই নজিরবিহীন।

এদিকে কেরলকে সাহায্যের জন্য ১ কোটি টাকা আর্থিক সাহায্য করেছে ডিএমকে। অন্যদিকে অভিনেতা কমল হাসান এবং বিজয় টিভি একসঙ্গে ৫০ হাজার টাকা আর্থিক সাহায্য করেছে। তবে এবার কেরলের বন্যার ছায়া তামিলনাড়ুতে পড়ার সম্ভাবনা তৈরি হয়েছে। অতি বৃষ্টিতে ছাপিয়ে গিয়েছে কাবেরী নদীর দুই পাড়।